শর্ত মানতে কাতারকে ৪৮ ঘণ্টা সময় দিচ্ছে সৌদি জোট

A general view shows the cityscape of the Qatari capital Doha on March 9, 2009. AFP PHOTO/KARIM JAAFAR / AFP / KARIM JAAFAR

নিউজ ডেস্ক: সৌদি জোটের নিষেধাজ্ঞা প্রত্যাহারের শর্ত পূরণে কাতারকে অতিরিক্ত ৪৮ ঘণ্টা সময় দেয়া হচ্ছে। আল জাজিরার সংবাদ নেটওয়ার্ক বন্ধসহ ১৩ টি দাবি সম্বলিত একটি খসড়া প্রণয়ন করে কাতারকে এই শর্ত দেয় সৌদি জোট। যার পূর্ববর্তী বেধে দেয়া সময় রবিবার রাতে শেষ হয়ে যায়।

তবে এক বিবৃতিতে কাতারের পক্ষ থেকে বলা হয়েছে, সোমবার কুয়েতের কাছে সৌদি জোটের আরোপিত এই ধরণের শর্তের বিরুদ্ধে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানাবে তারা। এছাড়া চরমপন্থার পিছনে অর্থ ব্যয়ের বিষয়টি বেশ জোরালোভাবেই নাকচ করেছে কাতার।

জানা গেছে, সোমবার সকালে কুয়েতের আমিরের কাছে কাতারের আমিরের লিখিত গোপন একটি চিঠি নিয়ে যাবেন কাতারের পররাষ্ট্রমন্ত্রী। ওই চিঠিতে কাতার তার আগের অবস্থানেই থেকে নতুন কোনো সমঝোতায় আসবে বলে ধারণা করা হচ্ছে।

এর আগে, গত মাসে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, মিশর ছাড়াও আরও কয়েকটি দেশ কাতারের সঙ্গে কূটনৈতিক ও অন্যান্য সম্পর্ক ছিন্ন করে। ‘সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার’ অভিযোগে কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করা আরব দেশগুলো আবারো কাতারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারে।