বন্যাকবলিত অর্ধ-শতাধিক শিক্ষা প্রতিষ্ঠান প্লাবিত থাকায় পরীক্ষাসহ পাঠদান ব্যাহত

 

এম শাহবান রশীদ চৌধুরী মৌলভীবাজার প্রতিনিধি :: কুলাউড়া উপজেলার হাকালুকি হাওর পাড়ের স্কুল, কলেজ ও মাদরাসাসহ অর্ধ শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠান বন্যাকবলিত হয়ে পড়ায় ১ জুলাই ঈদের ছুটি শেষ হওয়ার পর থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকায় শিক্ষার্থীদের পাঠদানসহ অর্ধ বার্ষিকী পরীক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে।

কুলাউড়া উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার (ভারঃ) মোঃ মাসুদুর রহমান জানান, কুলাউড়া উপজেলার ১৯৩টি স্কুলের মধ্যে বন্যায় প্লাবিত ৩৯ টি এবং বন্যা আশ্রয়কেন্দ্র ৫টিসহ ৪৪ টি প্রাথমিক বিদ্যালয়ে পাঠদান ব্যাহত হচ্ছে। এরমধ্যে ভুকশিমইল ইউনিয়নে ১৩টি, কাদিপুর ইউনিয়নে ৬টি, জয়চন্ডী ইউনিয়নে ৬টি, রাউৎগাঁও ইউনিয়নে ৩টি, ভাটেরা ইউনিয়নে ৩টি, শরীফপুর ইউনিয়নে ৩টি, টিলাগাঁও ইউনিয়নে ২টি, কুলাউড়া পৌরসভায় ২টি এবং হাজীপুর, বরমচাল ও ব্রাহ্মণবাজার ইউনিয়নে একটি করে প্রাথমিক বিদ্যালয় বন্যার কারণে বন্ধ রয়েছে।

এছাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোহাম্মদ আনোয়ার জানান, বন্যার কারণে পৌরসভায় এলাকায় ইয়াকুব তাজুল মহিলা বিশ^বিদ্যালয় কলেজ,কাদিপুর ইউনিয়নে ছকাপন স্কুল এন্ড কলেজ, ভুকশিমইল ইউনিয়নে ভুকশিমইল স্কুল এন্ড কলেজ,নবীগঞ্জ উচ্চ বিদ্যালয়,বঙ্গবন্ধু আদর্শ উচ্চ বিদ্যালয়,সপ্তগ্রাম উচ্চ বিদ্যালয়,গৌড়করন দাখিল মাদ্রাসা ও ভুকশিমইল আলিম মাদ্রাসা এবং জয়চন্ডি ইউনিয়নে উত্তর কুলাউড়া উচ্চ বিদ্যালয় ও গিয়াসনগর দাখিল মাদ্রাসাসহ ১০টি প্রতিষ্টানে পাঠদান বন্ধ রয়েছে। বন্যাদুর্গত এলাকার এসব প্রতিষ্টানে শিক্ষক-শিক্ষার্থীরা যেতে না পারায় পরীক্ষাসহ শ্রেণী কার্যক্রম বন্ধ রয়েছে।