সিটিসেল সিইও মেহবুব চৌধুরীর জামিন

নিউজ ডেস্ক:  অনিয়মের মাধ্যমে ব্যাংক থেকে ঋণ নিয়ে তা আত্মসাতের অভিযোগে দুদকের করা মামলা গ্রেফতার সিটিসেলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মেহবুব চৌধুরীকে জামিন দিয়েছেন আদালত।

রোববার দুপুরে তাকে ঢাকার মুখ্য মহানগর হাকিম আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক শেখ আবদুস সালাম। এ সময় জামিনের আবেদন করেন মেহবুব চৌধুরীর আইনজীবীরা। উভয় পক্ষের শুনানি শেষে মহানগর হাকিম লস্কর সোহেল রানা ১০ হাজার টাকা মুচলেকায় তার জামিন মঞ্জুর করেন।

শনিবার বিকেলে শ্রীলঙ্কা থেকে দেশে ফেরার পর শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকা থেকে দুদকের উপপরিচালক শেখ আবদুস ছালামের নেতৃত্বে একটি দল তাকে গ্রেফতার করে। সিটিসেলের নামে এ বি ব্যাংক থেকে অনিয়মের মাধ্যমে প্রায় ৪০০ কোটি টাকা ঋণ নিয়ে তা আত্মসাতের অভিযোগে গত ২৮ জুন একটি মামলা করে দুর্নীতি দমন কমিশন।

আদালতে মেহবুবের পক্ষে ছিলেন আইনজীবী আরশাদুর রউফ, কামরুল ইসলাম শিকদার ও মনিরুল ইসলাম দুলাল। আর জামিনের বিরোধিতা করেন দুদকের আইনজীবী রেজাউল করিম রেজা ও মোহাম্মদ রফিকুল ইসলাম জুয়েল।

জামিনের আবেদনে তার আইনজীবীরা বলেন, বৈধভাবেই তিনি ঋণ নিয়েছেন, ঋণের বিপরীতে বন্ধকি জামানত রয়েছে। তিনি এক টাকাও নিজে আত্মসাৎ করেননি। তাছাড়া মামলার এজাহারে যে অপরাধের কথা বলা হয়েছে তা ৪২০ ধারায় হওয়ায় জামিনযোগ্য।

ওই মামলায় মেহবুব চৌধুরী ছাড়াও সিটিসেলের অন্যতম মালিক সাবেক পররাষ্ট্রমন্ত্রী এম মোরশেদ খানের পাশাপাশি এ বি ব্যাংকের কয়েকজন কর্মকর্তাকে আসামি করা হয়। মামলায় দোষী সাব্যস্ত হলে আসামিদের আত্মসাৎ করা অর্থ রাষ্ট্রীয় কোষাগারে জমা এবং সাত বছর সশ্রম কারাদণ্ডের বিধান রয়েছে।