বাজেটের টুকিটাকি

নিউজ ডেস্ক: নতুন অর্থবছরের বাজেট পাসের আগে বড় ধরনের সংশোধন করা হয়েছে। ফলে বাজেটের মূল চরিত্র আর নেই। সংশোধিত পর্যায়ে আরও অনেক কিছু নতুন যোগ করা হয়েছে। এখানে তার টুকিটাকি বিষয় উল্লেখ করা হলো :

কৃষি শ্রমিক

কৃষি খাতে শ্রমিকের সংখ্যা হ্রাস পেয়েছে। ২০১৩ সালে কৃষি খাতে নিয়োজিত ছিল ২ কোটি ৬২ লাখ শ্রমিক, যা ২০১৫-১৬ অর্থবছরের শেষ প্রান্তিকে ২ কোটি ৪৪ লাখে নেমে এসেছে।

বৈদেশিক সহায়তা : এ সরকারের নয় বছরে বৈদেশিক সহায়তা এসেছে ৫ হাজার ৯২৮ কোটি ডলার, যা পূর্ববর্তী ৩৮ বছরে ছিল ৫ হাজার ৩৪৪ কোটি ডলার।

প্রাথমিক শিক্ষা : প্রাথমিক শিক্ষার উপযুক্ত পরিবেশ সৃষ্টির লক্ষ্যে বিদ্যমান ও জাতীয়করণকৃত বিদ্যালয়গুলোর উন্নয়নে ১৪ হাজার ৮৬৪ কোটি টাকা ব্যয়ে দুটি প্রকল্প গ্রহণ করা হয়েছে।

উচ্চশিক্ষার প্রসার : মাধ্যমিক, কারিগরি, মাদ্রাসা শিক্ষাসহ উচ্চশিক্ষার প্রসার ও উৎকর্ষতা সাধনের লক্ষ্যে ১ হাজার ৮২০ কোটি ডলার ব্যয়ে মাধ্যমিক শিক্ষাব্যবস্থা উন্নয়নে পাঁচ বছর মেয়াদি প্রকল্প গ্রহণ করা হচ্ছে।

দক্ষ জনশক্তি তৈরি : ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে দক্ষ ও প্রশিক্ষিত জনশক্তি তৈরির একটি পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। শ্রমিকদের দক্ষতা উন্নয়নের সঙ্গে বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগকে সম্পৃক্ত করা হয়েছে এবং সমন্বয় সাধনের জন্য একটি ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট অথরিটি গঠনের কার্যক্রম চলমান রয়েছে। দক্ষতা উন্নয়ন কার্যক্রমে নিরবচ্ছিন্ন অর্থের জোগান নিশ্চিত করার লক্ষ্যে ন্যাশনাল হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট ফান্ড গঠন করা হয়েছে।

কৃষিতে প্রণোদনা : সার ও সেচকাজে ব্যবহৃত বিদ্যুৎ ও অন্যান্য কৃষি উপকরণে প্রণোদনা বাবদ ২০১৭-১৮ অর্থবছরের বাজেটে ৯ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

জ্বালানির ব্যবহার : দেশে জ্বালানিনিরাপত্তা নিশ্চিতকরণ ও টেকসই জ্বালানি সরবরাহব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে ২০২১ সালের মধ্যে ১৫ শতাংশ ও ২০৩০ সালের মধ্যে ২০ শতাংশ জ্বালানির ব্যবহার কমিয়ে আনার পরিকল্পনা গ্রহণ করেছে সরকার। এ লক্ষ্যে এরই মধ্যে জ্বালানি দক্ষতা ও রূপান্তর মাস্টার পরিকল্পনা প্রণয়নের কাজ শুরু হয়েছে।

গ্যাসকূপ খনন : ২০২১ সালের মধ্যে বাপেক্স ৫৩টি গ্যাসকূপ অনুসন্ধান, ৩৫টি কূপ উন্নয়ন ও ২০টি ওয়ার্কওভার কূপ খনন করার পরিকল্পনা নিয়েছে।

গ্যাস আমদানি : ২০১৮ সালে গ্যাস আমদানি শুরু হলে গ্যাসের আন্তর্জাতিক মূল্যে তা ক্রয় করতে হবে। ফলে গ্যাসের ওপর বর্তমান কর যৌক্তিকীকরণ করলে বিদ্যুতের মতো ইউনিটপ্রতি গ্যাসের দামে ভর্তুকি দিতে হবে।

আইটি পার্ক : তথ্যপ্রযুক্তি খাতে সেবা বৃদ্ধি ও আইসিটি অবকাঠামো উন্নয়নে বিনিয়োগের জন্য দেশের বিভিন্ন স্থানে ১২টি আইটি পার্ক স্থাপন করা হবে। দেশের সাতটি স্থানে আইটি ট্রেনিং ও ইনকিউবেশন সেন্টার স্থাপন এবং ইউনিয়ন পর্যায়ে উচ্চগতির ফাইবার অপটিক ক্যাবল সম্প্রসারণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে।

সরকারি কেনাকাটা : ই-জিপির সম্প্রসারণ ও পাবলিক প্রকিউরমেন্ট ব্যবস্থাপনার সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে বিশ্বব্যাংকের সহায়তায় ‘ডিজিটালাইজিং ইম্পিমেনটেশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট’ শীর্ষক প্রকল্পের মাধ্যমে ২৩টি বৃহৎ সরকারি সংস্থায় ই-জিপি সিস্টেম সম্প্রসারণ করা হবে। যার ফলে সরকারি ক্রয়ের প্রায় ৮০ শতাংশ দরপত্র ই-জিপির আওতায় আসবে।

দুটি উৎসব ভাতা : মুক্তিযোদ্ধাদের জন্য বিদ্যমান মাথাপিছু সম্মানী ভাতার পাশাপাশি ১০ হাজার টাকা হারে বছরে দুটি উৎসব ভাতা দেওয়া হবে।

জটিল রোগের চিকিৎসায় : ক্যানসার, কিডনি, লিভার সিরোসিস, স্ট্রোকে প্যারালাইজড ও জন্মগত হৃদরোগীদের আর্থিক সহায়তা কর্মসূচিতে বরাদ্দ ৩০ কোটি থেকে বাড়িয়ে ৫০ কোটি টাকায় উন্নীত করা হয়েছে।

হাওরে বরাদ্দ : বন্যা ও দুর্যোগে হাওর এলাকার প্রকৃত দুস্থ ও ক্ষতিগ্রস্ত ৩ লাখ ৩০ হাজার পরিবারকে প্রতিমাসে ৩০ কেজি করে চাল দেওয়ার বিশেষ ব্যবস্থা নেওয়া হয়েছে। পাশাপাশি মাসিক ভিত্তিতে নগদ সহায়তার জন্য মোট ৫৭ কোটি টাকার বিশেষ বরাদ্দও এরই মধ্যে দেওয়া হয়েছে। অতিদরিদ্রদের জন্য কর্মসংস্থান সৃষ্টি প্রকল্পের আওতায় ৯১ হাজার ৪৪৭ জন উপকারভোগীকে ৮২ কোটি ৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।

ধ্যানে ভ্যাট নয় : কোয়ান্টাম ফাউন্ডেশনকে একটি সমাজকল্যাণমূলক কার্যক্রম হিসেবে বিবেচনা করে ধ্যান অথবা যোগের (মেডিটেশন) ওপর আগামী দুই বছরে কোনো ভ্যাট আরোপ করা হবে না।