বাংলাদেশ সরাসরি বিশ্বকাপে খেলবে

নিউজ ডেস্ক:  আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ওয়ানডে র‌্যাংকিংয়ে থাকা শীর্ষ আট দল বিশ্বকাপে সরাসরি খেলবে। এমন সিদ্ধান্ত অনেকের আগে থেকেই জানা। জানা কথাই নতুন করে জানিয়ে টাইগারদের নিয়ে আশাবাদ প্রকাশ করলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। তার আশা, দুই বছর পর ইংল্যান্ডে অনুষ্ঠেয় বিশ্বকাপে সরাসরিই খেলতে পারবে বাংলাদেশ। কারণ র‌্যাংকিংয়ে এখন বাংলাদেশ সাত নম্বরে।

আজ রোববার এক সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি বলেছেন, ‘এখন পর্যন্ত র‌্যাংকিংয়ের যা অবস্থা, তাতে বাংলাদেশের সরাসরি বিশ্বকাপে খেলা অনেকটাই নিশ্চিত। আমাদের বাছাইপর্বে খেলার সম্ভাবনা নেই-ই বলা যায়। নিচের দলগুলোর সঙ্গে বাংলাদেশের ব্যবধান অনেক। এ কারণে বাংলাদেশের সরাসরি বিশ্বকাপে না খেলার কোনো আশঙ্কা নেই।’

আইসিসি র‌্যাংকিংয়ে এখন যে অবস্থান, তাতে ৩০ সেপ্টেম্বরের মধ্যে বাংলাদেশ সেরা আটের পেছনে পড়ার সম্ভাবনা নেই বললেই চলে। কারণ ৯ নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাংলাদেশের পয়েন্টের ব্যবধান ১৮। বাংলাদেশের পয়েন্ট ৯৪। নয় নম্বরে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৭৬। আট নম্বরে থাকা শ্রীলঙ্কার পয়েন্ট ৯১। আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির আগেই বলতে গেলে বাংলাদেশের আগামী বিশ্বকাপ নিশ্চিত হয়ে গেছে।

৩০ সেপ্টেম্বর ইংল্যান্ড ও র‌্যাংকিংয়ে বাকি শীর্ষ সাত দল বিশ্বকাপে নিশ্চিতভাবে খেলবে। বাকি দুটি দলকে বিশ্বকাপ নিশ্চিত করতে হলে পেরোতে হবে বাছাইপর্ব। এ সময়ে বাংলাদেশের কোনো ম্যাচ না থাকলেও শ্রীলঙ্কা খেলছে জিম্বাবুয়ের বিপক্ষে। ওয়েস্ট ইন্ডিজও ভারতের পর খেলবে ইংল্যান্ডের বিপক্ষে।

কিন্তু বর্তমান পরিস্থিতিতে, দুই দল সব ম্যাচ জিতলেও বাংলাদেশকে আটের বাইরে পাঠাতে পারবে না। ফলে বাছাইপর্ব নিয়ে ভাবনাচিন্তা এখন শ্রীলঙ্কা কিংবা ওয়েস্ট ইন্ডিজের। আর বাংলাদেশ রয়েছে নিরাপদ অবস্থানেই।

বর্তমানে ওয়ানডে র‌্যাংকিংয়ে বাংলাদেশের সামনে আছে দক্ষিণ আফ্রিকা (১১৯), অস্ট্রেলিয়া (১১৭), ভারত(১১৬), ইংল্যান্ড (১১৩) নিউজিল্যান্ড (১১১) ও পাকিস্তান(৯৫)।