গেরিলা যোদ্ধা শহীদুল মামার ইন্তেকাল

নিউজ ডেস্ক:  একাত্তরের মামা গেরিলা বাহিনীর প্রধান শহীদুল হক মামা ইন্তেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। শহীদুলের শ্যালিকা শরিফুন্নেসা গণজাগরণ মঞ্চের মুখপাত্র ইমরান এইচ সরকারকে এ তথ্য জানিয়েছেন।

বাংলাদেশ সময় শুক্রবার রাত ১২টায় শহীদুল হক কাতারের রাজধানী দোহার এক হাসপাতালে ইন্তেকাল করেন। তার মরদেহ সুইডেনে নেয়ার প্রস্তুতি চলছে। সেখানেই তাকে দাফন করা হবে।

বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের অন্যতম প্রতিষ্ঠাতা ও সুইডেন প্রবাসী শহীদুল হক মামা দুই যুগেরও বেশি সময় ধরে সুইডেনে সপরিবারে স্থায়ীভাবে বসবাস করেন।

সবার কাছে শহীদুল হক মামা হিসেবে পরিচিত এই বীর মুক্তিযোদ্ধা দীর্ঘদিন ডায়াবেটিসে আক্রান্ত ছিলেন। একাত্তরের এই গেরিলা যোদ্ধা মানবতাবিরোধী অপরাধের অভিযোগে জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আবদুল কাদের মোল্লার বিরুদ্ধে করা মামলায় রাষ্ট্রপক্ষের দ্বিতীয় সাক্ষী ছিলেন।

মহান মুক্তিযুদ্ধে দেশ স্বাধীনের সংগ্রামে ঝাঁপিয়ে পড়েন শহীদুল হক। দীর্ঘ নয় মাসের সশস্ত্র যুদ্ধের পর ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর দেশের কাঙ্ক্ষিত বিজয় অর্জনের পরও মিরপুর-মোহাম্মদপুর এলাকায় বিহারিদের বিরুদ্ধে সশস্ত্র লড়াই চালিয়েছিলেন তিনি।