অজিদের বাংলাদেশ সফর ফের অনিশ্চয়তার মুখে

নিউজ ডেস্ক:  আসবে তো ক্রিকেট অস্ট্রেলিয়া? ২০১৫ সালের অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা ছিল ক্রিকেট অস্ট্রেলিয়ার। তবে নিরাপত্তার ‘অজুহাত’ দেখিয়ে সে সময় সফর স্থগিত করেছিল দেশটির ক্রিকেট বোর্ড। স্থগিত হওয়া সে টেস্ট খেলতে চলতি বছরের ১৮ আগস্ট ঢাকায় এসে পৌঁছানোর কথা রয়েছে স্মিথ, ওয়ার্নারদের। এ সফরকে সামনে রেখে ১৩ সদস্যর দলও ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। তবে চুক্তি নবায়ন নিয়ে বোর্ড-খেলোয়াড়দের মধ্য দূরত্ব এতটাই বেড়েছে যে, অস্ট্রেলিয়ার নির্ধারিত বাংলাদেশ সফর নিয়ে আবারও দেখা দিয়েছে অনিশ্চয়তা!

দুই ম্যাচের টেস্ট সিরিজের জন্য শক্তিশালী দলই ঘোষণা করেছিল সিএ। তবে একদিন আগে অনিশ্চয়তা দেখা দিয়েছিল স্টিভেন স্মিথ, ডেভিড ওয়ার্নারদের মতো তারকা ক্রিকেটারদের নিয়ে। প্রশ্ন উঠেছিল, বাংলাদেশ সফরে আসছেন তো তারা? তবে এবার স্মিথ, ওয়ার্নারদের ছাপিয়ে প্রশ্ন দেখা দিয়েছে অস্ট্রেলিয়া দলকে নিয়েই। বেতন নিয়ে বোর্ডের সঙ্গে খেলোয়াড়রা চুক্তি নবায়ন না করলে ভেস্তে যেতে পারে অজিদের নির্ধারিত বাংলাদেশ সফর।

বোর্ডের পক্ষ থেকে খেলোয়াড়দের নতুন চুক্তিতে আসতে সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল ৩০ জুন। গতকাল ছিল চুক্তি নবায়নের শেষ দিন। তবে এ প্রতিবেদন লেখা পর্যন্ত অস্ট্রেলিয়ার বিভিন্ন গণমাধ্যম কিংবা দেশটির ক্রিকেট বোর্ডের ওয়েবসাইট ঘেঁটে যে তথ্য পাওয়া গেছে, তাতে বোর্ড ও খেলোয়াড়দের মধ্য চুক্তি বা সমঝোতা হওয়ার মতো কোনো আভাস পাওয়া যায়নি। চুক্তি নবায়ন না করলে আজ থেকে বেকার হয়ে যাবেন স্মিথ, ওয়ার্নাররা!

এখন স্মিথ, ওয়ার্নাররা যদি বোর্ডের অনুমতি ছাড়া সিপিএলে খেলতে যান তাহলে তার প্রভাব পড়তে পারে বাংলাদেশ সফর ছাড়াও আগামী অ্যাশেজের ওপরও। প্রসঙ্গত, বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যকার প্রথম টেস্ট শুরু হবে ২৭ আগস্ট, মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে। ৪ সেপ্টেম্বর চট্টগ্রামে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট ও দক্ষিণ আফ্রিকা সফর সামনে রেখে ১০ জুলাই থেকে ক্যাম্প শুরু করবে বাংলাদেশ।