আরিচা-পাটুরিয়া ঘাটে ঢাকাগামী যাত্রীদের দুর্ভোগ

নিউজ ডেস্ক: ঈদের ছুটি শেষে আরিচা ও পাটুরিয়া ঘাটে ঢাকাগামী যাত্রীদের উপচেপড়া ভির লক্ষ্য করা গেছে। যাত্রীর তুলনায় যানবাহন সংকটের কারণে ঈদুল ফিতরের ছুটি শেষে ঢাকাগামী যাত্রীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। যাত্রীরা ঘণ্টার পর ঘণ্টা অপেক্ষা করে দিগুণ ভাড়া দিয়ে গন্তব্যে পৌঁছাচ্ছে। বেশি দুর্ভোগের শিকার হচ্ছেন নারী ও শিশু যাত্রীরা।

আরিচা ও পাটুরিয়া ঘাট সরেজমিন ঘুরে দেখা গেছে, ঈদুল ফিতরের ছুটি শেষে শুক্রবার থেকে যাত্রীরা তাদের কর্মস্থলে যেতে শুরু করে। লঞ্চ, ফেরি, স্পিডবোট ও ইঞ্জিন চালিত স্যালো নৌকা যোগে আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে নামছে যাত্রীরা। বিভিন্ন পরিবহনে তারা নবীনগর, সাভার ও রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন গন্তব্যে রওনা হচ্ছে। শনিবার সরকারি ছুটি শেষ হওয়ার আগেই আরিচা ও পাটুরিয়া ঘাটে এসে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের যাত্রীরা বাসের জন্য অপেক্ষার প্রহর গুণছে। এ সুযোগে পরিবহন মালিক-শ্রমিকরা যাত্রীদের নিকট থেকে দিগুণ ভাড়া আদায় করছে।

ঢাকা-আরিচা ও পাটুরিয়া ঘাটের মধ্যে চলাচলকারী লোকাল বাসগুলো সাভার, নবীনগর এবং গাবতলীর ভাড়া বাসের ভিতরে ১৫০ টাকা থেকে ২০০ এবং ছাদে ১০০ টাকা করে আদায় করছে। অন্যান্য সময় যে ভাড়া ছিল ৬০ থেকে ৭০ টাকা। পিকাপ ভ্যানে ১০০ থেকে ১৫০ টাকা এবং মাইক্রোবসে ৩০০ থেকে ৪০০ টাকা করে আদায় করা হচ্ছে।

শিবালয় উপজেলা নির্বাহী অফিসার কামাল মোহাম্মদ রাশেদ জানান, সকালের দিকে আমরা বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ পেয়ে পরিবহন মালিক-শ্রমিকদের ডেকে সতর্ক করেছি। এরপর বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ পেলে আমাদের মোবাইল টিম আইনানুযায়ী ব্যবস্থা নেবে।