পরিবহনের ছাদে যাত্রী না নেয়ার আহ্বান: আইজিপি

নিউজ ডেস্ক: যানবাহনগুলোতে অতিরিক্ত যাত্রী বহন থেকে বিরত ও যাত্রীদেরকে জীবনের ঝুঁকি নিয়ে পরিবহনের ছাদে বসে চলাচল না করার আহ্বান জানিয়েছেন পুলিশের মহা-পরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক।

শনিবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম ও ঢাকা-সিলেট মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের কাঁচপুরে মহাসড়ক পরিদর্শন ও ওয়াচ টাওয়ারের উদ্বোধন শেষে তিনি এ আহ্বান জানান।

যানজটের ব্যাপারে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইজিপি বলেন, দুই একটি জায়গায় সেতুর নির্মাণ কাজের কারণে যানবাহনের ধীর গতি রয়েছে। এছাড়া মহাসড়কে কোথাও যানজট নেই। নিষেধাজ্ঞা সত্বেও মহাসড়কে পণ্যবাহী ট্রাক চলাচলের ব্যপারে আইজিপি বলেন, ঈদের ছুটিতে শুধুমাত্র পচনশীল দ্রব্যসামগ্রী নিয়ে ট্রাক চলাচলের অনুমতি রয়েছে। তবে এছাড়া অন্য কোনো ধরণের পণ্য সামগ্রী নিয়ে ট্রাক চলাচল করলে সেগুলো আটক করা হবে। ইতোমধ্যে পুলিশ এ ধরনের বেশ কিছু পণ্যবাহী ট্রাক আটক করেছে বলেও তিনি জানান।

তিনি বলেন, ঈদের ছুটিতে বেশিরভাগ সময়েই সড়ক মহাসড়কগুলোতে পরিবহনে অতিরিক্ত যাত্রী বহন ও ছাদে চলাচলের কারণে বড় ধরনের দুর্ঘটনা ঘটে থাকে। তাই যাত্রীসাধারণ পরিবহন মালিকদের এ ব্যাপারে সচেতন ও সতর্ক থাকার পরামর্শ দেন তিনি।

জনসাধারণের নিরাপত্তার ব্যাপারে আইজপি জানান, রাজধানীসহ আশপাশের এলাকা ঈদের ছুটিতে ফাঁকা হয়ে গেছে। এসব এলাকায় জনসাধারণের নিরাপত্তা নিশ্চিত করতে নিরিবিলি ফ্ল্যাটগুলোতে সিসি ক্যামেরার পাশাপাশি নিজস্ব প্রহারার ব্যবস্থা ছাড়াও তাদের সঙ্গে সমন্বয় করে পুলিশ ব্যবস্থা নিয়েছে। আইজিপি এর আগে মহাসড়কের পরিস্থিতি ঘুরে ফিরে দেখেন এবং যানজটমুক্ত রাখতে জেলা পুলিশ সুপার মঈনুল হকসহ পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বিভিন্ন দিক নির্দেশনা দেন।

এদিকে নারায়ণগঞ্জ জেলা পুলিশের ট্রাফিক বিভাগের উদ্যোগে শনিবার দুপুরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সিদ্ধিরগঞ্জের শিমরাইল ইউটার্ণ এলাকায় আরেকটি ওয়াচ টাওয়ার উদ্বোধন করেন অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-ক) মো. শরফুদ্দীন।

এসময় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-খ) সাজিদুর রহমান, টিআই মুরাদ হোসেন, টিআই মোল্যা তাসলিম হোসেন, টিআই শরীফ হোসেন, সিদ্ধিরগঞ্জ থানা পুলিশের ওসি আব্দুস সাত্তার ও টিআই সাখাওয়াত হোসেন।