দেশব্যাপী বিএনপির বিক্ষোভ

বারী উদ্দিন আহমেদ বাবর: পার্বত্য চট্টগ্রামের অন্যতম জেলা রাঙামাটিতে পাহাড় ধসে দুর্গতদের মধ্যে ত্রাণ দিতে যাওয়ার সময় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও বিএনপির প্রতিনিধি দলের গাড়ি বহরে হামলার প্রতিবাদে দেশের সকল মহানগর, শহর, জেলা শহর ও প্রতিটি থানা এলাকায় বিএনপির বিক্ষোভ মিছিলের ঘোষণা দিয়েছে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি)। কাল রবিবার (১৮ জুন) দুপুর পৌনে ১টায় কুমিল্লা দক্ষিণ জেলা ও মহানগর বিএনপির কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ ঘোষণা দেন।

রুহুল কবির রিজভী বলেন, রোববার সকাল সাড়ে ১০টার দিকে চট্টগ্রামের রাঙ্গুনিয়ার ওই হামলায় মির্জা ফখরুল ছাড়াও দলের স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী, ভাইস চেয়ারম্যান রুহুল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীম, বিএনপির স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ফাওয়াজ হোসেন শুভ ও চট্টগ্রাম মহানগর বিএনপির সাধারণ সম্পাদক আবুল হাসেম আহত হয়েছেন বলে দাবি করেছেন রিজভী।

বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব বলেন, ‘এই সরকার সাধারণ মানুষের উপর হামলা ও নির্যাতন করতে দলের ছাত্রলীগ এবং যুবলীগকে লেলিয়ে দিয়েছে। সরকার যদি জনকল্যাণমূলক সরকার হতো, তাহলে কোন ব্যক্তির গাড়ীর উপর দলের ছাত্রলীগ ও যুবলীগকে লেলিয়ে দিত না।’ ‘বিএনপির নেতাকর্মীদের গাড়ীবহরে হামলা নয়, হামলা করেছে ওরা গণতন্ত্রের উপর’-বলেও মন্তব্য করেন রিজভী।

এসময় রিজভী আরো বলেন, ‘পার্বত্য চট্টগ্রাম, রাঙ্গামাটি ও খাগড়াছড়ি’র দুর্গত এলাকায় সরকারের ব্যর্থতা আছে বলেই সরকার বিএনপির নেতাকর্মীদের যেতে বাধা সৃষ্টি করছে। ক্ষমতার আট বছর আওয়ামীলীগের উন্নয়ন হয়েছে চাপাবাজিতে আর মুখের জোরে।’ তিনি বলেন, ‘আওয়ামীলীগ সরকার জনগণের ভোটে নির্বাচিত নয় বলে প্রধানমন্ত্রী পার্বত্য চট্টগ্রামের দুর্গতদের রেখে আনন্দভ্রমণ সুইডেন গিয়েছেন।’

ওই সংবাদ সম্মেলনে কুমিল্লা জেলা ও মহানগর বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।