টিআইবির দুর্নীতির অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ

নিউজ ডেস্ক: প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ায় দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতার জন্য ফেলোশিপ দেবে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

২০১৭ সালে শিক্ষা, স্বাস্থ্য, স্থানীয় সরকার, ভূমি ও জলবায়ু অর্থায়নে সুশাসন এই পাঁচটি বিষয়ে ফেলোশিপের জন্য সাংবাদিকদের কাছ থেকে প্রস্তাবনা আহ্বান করা হয়েছে।

এ বছর দুইটি শ্রেণিতে অনুসন্ধানী প্রতিবেদনের জন্য প্রিন্ট মিডিয়ার ক্ষেত্রে যেকোনো বাংলা ও ইংরেজি জাতীয় দৈনিক সংবাদপত্রে ও অনলাইনে কর্মরত সাংবাদিক এবং ইলেক্ট্রনিক মিডিয়ার ক্ষেত্রে বিটিভি, বেসরকারি স্যাটেলাইট টিভি ও রেডিওকে কর্মরত সাংবাদিকরা আবেদন করতে পারবেন।

এজন্য আবেদনকারীকে দৈনিক সংবাদপত্র, টেলিভিশন, রেডিও এবং অনলাইন সংবাদ মাধ্যমে কর্মরতদের ন্যূনতম তিন বছরের পূর্ণকালীন অভিজ্ঞতা, অনুসন্ধানী সাংবাদিকতায় প্রতিবেদন তৈরির অভিজ্ঞতাসহ বয়স হতে হবে সর্বোচ্চ ৪০ বছর।

টিআইবি ট্রাস্টিবোর্ড কর্তৃক মনোনীত জুরি বোর্ড প্রার্থীদের সব তথ্য এবং প্রস্তাবনা ও পরিকল্পনা মূল্যায়ন এবং সাক্ষাৎকার শেষে চূড়ান্তভাবে ফেলো নির্বাচন করবেন। ফেলো নির্বাচনের দিন থেকে প্রতিটি ফেলোশিপের জন্য সময়কাল সর্বোচ্চ তিন মাস।

প্রস্তাবনা জমা দেওয়ার শেষ তারিখ আগামী ৩০ জুলাই। চূড়ান্তভাবে নির্বাচিত ফেলোকে সম্মানী হিসেবে মোট এক লাখ টাকা ও সনদ দেওয়া হবে।

আবেদনের শর্ত ও নিয়মাবলী
১. আবেদনের জন্য দুই কপি পাসপোর্ট সাইজ ছবি ও সংক্ষিপ্ত জীবন বৃত্তান্ত পাঠাতে হবে।
২. সর্বোচ্চ এক হাজার শব্দের মধ্যে একটি অনুসন্ধানী প্রতিবেদনের প্রস্তাবনা ও পরিকল্পনা জমা দিতে হবে।
৩. প্রতিবেদনের যৌক্তিকতা, লক্ষ্য, পরিসীমা, পদ্ধতি, ফেলোশিপ কর্মসূচির প্রত্যাশিত ফল এবং মাঠ কর্মকাণ্ডের পরিকল্পনা, সময়সূচি ও সম্ভাব্য বাজেটের তথ্য উল্লেখ করতে হবে।
৪. আবেদনপত্রের সঙ্গে আবেদনকারী কর্তৃক প্রণীত ও প্রকাশিত/প্রচারিত একটি অনুসন্ধানী প্রতিবেদন জমা দিতে হবে।
৫. যারা ইতোপূর্বে টিআইবির অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ পেয়েছেন তারা এই ফেলোশিপের জন্য বিবেচিত হবেন না।
৬. আবেদন ডাকযোগে অথবা সরাসরি পাঠানো যাবে। তবে খামের উপর ‘দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ ২০১৭’ উল্লেখ করতে হবে।
৭. আবেদনপত্রের সঙ্গে প্রার্থীর নিজ প্রতিষ্ঠানের সম্পাদক/ নির্বাহী প্রধানের স্বাক্ষরিত অভিজ্ঞতা সনদ ও ফেলোশিপে অংশগ্রহণের অনুমতিপত্র জমা দিতে হবে।
৮. আবেদনপত্রের সঙ্গে তিনজন পরামর্শকের নাম প্রস্তাব করতে হবে
৯. অসম্পূর্ণ আবেদনপত্র গ্রহণযোগ্য হবে না।
দুর্নীতি বিষয়ক অনুসন্ধানী সাংবাদিকতা ফেলোশিপ সম্পর্কে যেকোনো তথ্য জানা যাবে টিআইবির ওয়েবসাইট www.ti-bangladesh.org থেকে।