উন্মুক্ত হার্ডওয়্যার আরডুইনো নিয়ে কর্মশালা

নিউজ ডেস্ক: দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে ঢাকার বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হয়েছে উন্মুক্ত হার্ডওয়্যার আরডুইনো নিয়ে বিশেষ কর্মশালা। বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতি রোবটিক্স ক্লাব কার্যক্রমের অংশ হিসেবে এই কর্মশালার আয়োজন করে।

প্রায় সাড়ে চার ঘণ্টাব্যাপী এই কর্মশালায় হাতে-কলমে দেখানো হয়েছে কীভাবে এই ওপেনসোর্স হার্ডওয়্যারটি কাজ করে।

সারাদেশের ১৭টি বিশ্ববিদ্যালয় এবং ৭টি স্কুল-কলেজের মোট ৩৫ জন শিক্ষার্থী এ কর্মশালায় অংশ নেয়। উপস্থিত শিক্ষার্থীদের পাঁচটি গ্রুপে ভাগ করে আরডুইনো পিনকনফিগারেশন, মাইক্রোকন্ট্রোলার, লেড জ্বালানো নিয়ন্ত্রণ, ডিজিটাল পিনের ব্যবহার, এনালগ পিনের ব্যবহার, পালস উইথ মডুলেশন (পিডাবলুএম), টেমপারেচার সেন্সর, সোলার সেন্সর, সারভো মোটর এবং সিরিয়াল কমুনিকেশনের ব্যবহার শেখানো হয়। প্রতিটি ক্ষেত্রে শিক্ষার্থীদের কাছে লজিক এবং কোডগুলোও সঙ্গে সঙ্গে ব্যাখ্যা করা হয়েছে।

বাংলাদেশ বিজ্ঞান জনপ্রিয়করণ সমিতির একাডেমিক সদস্যরা কর্মশালাটি পরিচালনা করেন। আয়োজকরা জানান, আরডুইনো ব্যবহারের সুবিধা হলো, এটি একবার প্রোগ্রাম করে দিলে নির্দিষ্ট কাজ নিজেই করতে পারে। যেখানে কম্পিউটার ব্যবহার করতে গেলে আলাদা ড্রাইভার ইন্সটল করার ঝামেলায় যেতে হতো। নিজের হাতে এখানে এটার ব্যবহার শিখতে পাওয়া ছিল এক নতুন অভিজ্ঞতা।