আইসিসির টুর্নামেন্ট-সেরা দলে তামিম

নিউজ ডেস্ক: ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি) চ্যাম্পিয়ন্স ট্রফি শেষ হওয়ার একদিন পর টুর্নামেন্টের সেরা দল ঘোষণা করেছে। সোমবার আইসিসি ঘোষিত দলে জায়গা করে নিয়েছেন বাংলাদেশি ওপেনার তামিম ইকবাল। দুই ফাইনালিস্ট পাকিস্তান ও ভারত থেকে সাতজন সেরা দলে জায়গা করে নিয়েছেন।

পাকিস্তান থেকে চারজন চ্যাম্পিয়ন্স ট্রফির সেরা দলে জায়গা করে নেন চারজন। এরা হলেন- অধিনায়ক সরফরাজ আহমেদ, ওপেনার ফখর জামান ও দুই পেসার জুনায়েদ খান ও হাসান আলি। অনুমিতভাবেই চ্যাম্পিয়ন দল পাকিস্তানের অধিনায়কের হাতে অধিনায়কত্বের দায়িত্ব দেয় আইসিসি।আইসিসির টুর্নামেন্ট-সেরা দলে তামিম

ভারত থেকে দ্বিতীয় সর্বোচ্চ (যৌথ) তিনজন আইসিসির টুর্নামেন্ট-সেরা দলে জায়গা করে নেন। এরা হলেন- ওপেনার শিখর ধাওয়ান, বিরাট কোহলি ও পেসার ভুবনেশ্বর কুমার। ইংল্যান্ড থেকে জো রুট, আদিল রশিদ এবং বেন স্টোকস সেরা একাদশে জায়গা করে নেন। বাংলাদেশের একমাত্র প্রতিনিধি তামিম। দ্বাদশ খেলোয়াড় হিসেবে জায়গা পেয়েছেন নিউজিল্যান্ডের তারকা ব্যাটসম্যান কেন উইলিয়ামসন।

৪ ম্যাচে একটি সেঞ্চুরি ও দুটি হাফসেঞ্চুরির সাহায্যে ৭৩.২৫ গড়ে ২৯৩ রান করেছেন তামিম। টুর্নামেন্টে এটি তৃতীয় সর্বোচ্চ রানের রেকর্ড। সর্বোচ্চ রান সংগ্রাহহক শিখর ধাওয়ান অনুমিতভাবেই আইসিসির টুর্নামেন্ট-সেরা দলে জায়গা করে নিয়েছেন। পাকিস্তানের শিরোপা জয়ী দলের নায়ক ফখর ৪ ম্যাচে ২৫২ রান করায় সেরা দলে জায়গা করে নেন।আইসিসির টুর্নামেন্ট-সেরা দলে তামিম

ক্রিকেট বিশেষজ্ঞরা মিলে আইসিসির টুর্নামেন্ট-সেরা দল নির্বাচন করে। জুরি বোর্ডে অন্যান্যদের মধ্যে ছিলেন ইংল্যান্ডের সাবেক অধিনায়ক মাইক অ্যাথারটন, ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি, পাকিস্তানের সাবেক ওপেনার রমিজ রাজা, উইজডেন অ্যালমানাকের এডিটর এবং ডেইলি মেইলের ক্রিকেট লেখক লরেন্স বুথ, এএফপির ক্রিকেট করেসপন্ডেন্ট জুলিয়ান গায়ার এবং আইসিসির জেনারেল ম্যানেজারে (ক্রিকেট) জিওফ অ্যালারডাইস।

আইসিসির টুর্নামেন্ট-সেরা দল:

শিখর ধাওয়ান (৩৩৮ রান)

ফখর জামান (২৫২ রান)

তামিম ইকবাল (২৯৩ রান)

বিরাট কোহলি (২৫৮ রান)

জো রুট (২৫৮ রান)

বেন স্টোকস (১৮৪ রান ও ৩ উইকেট)

সরফরাজ আহমেদ (অধিনায়ক ও উইকেটরক্ষক, ৭৬ রান এবং ৯টি ডিসমিসাল)

আদিল রশিদ (৭ উইকেট)

জুনায়েদ খান (৮ উইকেট)

ভুবনেশ্বর কুমার (৭ উইকেট)

হাসান আলি (১৩ উইকেট)

কেন উইলিয়ামসন (দ্বাদশ খেলোয়াড়, ২৪৪ রান)