আখতারুজ্জামান ফ্লাইওভার রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত বন্ধ থাকবে

রনজিত কুমার শীল, চট্টগ্রাম :  আখতারুজ্জামান ফ্লাইওভার গাড়ি চলাচলের জন্য খুলে দেওয়া হলেও দৈনিক ১০ ঘণ্টা বন্ধ রাখার সিদ্ধান্ত হয়েছে। মুরাদপুর থেকে লালখানবাজার পর্যন্ত ফ্লাইওভারের অসম্পূর্ণ কাজ শেষ করতেই প্রতিদিন রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত গাড়ি চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠান চিটাগং ডেভলাপমেন্ট অথরিটি (সিডিএ)।

তিনি বলেন, ‘ঈদে যানযট কমাতে স্থানীয় প্রশাসন, পুলিশ প্রশাসন, ট্রাফিক বিভাগের অনুরোধে নির্ধারিত কাজের মেয়াদ শেষ হওয়ার আগেই গত শুক্রবার বিকেলে ফ্লাইওভারটির একপাশের দুই লেন খুলে দেওয়া হয়েছে। এখনো ফ্লাইওভারের কিছু কাজ বাকি রয়েছে, তা শেষ করতেই প্রতিদিন রাত ১০টা থেকে সকাল ৮টা পর্যন্ত গাড়ি চলাচল বন্ধ রাখা হবে। কেননা ওই সময়ে নগরীতে তেমন যানজট থাকে না। রাতে ফ্লাইওভারের নিরাপত্তার বিষয় রয়েছে।

নগরবাসীর সুবিধার্থে এ প্রকল্প নেয়া হয়েছে। ঈদের পরেই যান চলাচলের জন্য ফ্লাইওভারটি পুরোদমে চালু করে দেওয়া হবে’-যোগ করেন সিডিএ চেয়ারম্যান।
এর আগে গাড়ি চলাচলের জন্য গত শুক্রবার বিকেল ৩টায় খুলে দেওয়া হয় বহু প্রতিক্ষীত মুরাদপুর-লালখানবাজারের আখতারুজ্জামান ফ্লাইওভার।

সিডিএ সূত্রে জানা যায়, আখতারুজ্জামান ফ্লাইওভার প্রকল্পটি ২০১৩ সালের ১ অক্টোবর জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) অনুমোদন দেয়। ৫ দশমিক ২ কিলোমিটার দীর্ঘ ও ৫৪ ফুট প্রস্থের ফ্লাইওভারটির মোট নির্মাণ ব্যয় ধরা হয় ৬৯৬ কোটি টাকা। এরমধ্যে ফ্লাইওভারটির মূল অবকাঠামো তৈরিতে ব্যয় ধরা হয়েছে ৪৫০ কোটি টাকা এবং র‌্যাম্প ও লুপ তৈরির কাজে ব্যয় ধরা হয় ২৪৬ কোটি টাকা ।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ ও নির্মাতা প্রতিষ্ঠান ম্যাক্স-রেনকেন (জেভি)’র মধ্যে ২০১৪ সালের ২৮ অক্টোবর এ বিষয়ে চুক্তি স্বাক্ষরের পর ২০১৫ সালের মার্চ মাসে ফ্লাইওভারটির নির্মাণ কাজ শুরু হয়। প্রকল্পের মেয়াদ ধরা হয় ২০১৮ সালের জুন মাস পর্যন্ত।