সৌদি বাদশার সঙ্গে পাক প্রধানমন্ত্রীর সাক্ষাৎ

নিউজ ডেস্ক: মধ্যপ্রাচ্যে চলমান কূটনৈতিক সংকটের মধ্যে সৌদি আরবের বাদশা সালমান বিন আব্দুল আজিজের সঙ্গে সাক্ষাত করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরীফ। সোমবার সৌদি বাদশার সঙ্গে নওয়াজের সাক্ষাতের সময় পাক সেনাবাহিনীর প্রধান (সিওএএস) জেনারেল কামার বাজওয়া উপস্থিত ছিলেন।

প্রধানমন্ত্রী নওয়াজের সঙ্গে জেনারেল বাজওয়া, অর্থমন্ত্রী ইসহাক দার এবং প্রধানমন্ত্রীর পররাষ্ট্রবিষয়ক উপদেষ্টা সারতাজ আজিজকে জেদ্দায় রাজ প্রাসাদে অভ্যর্থনা দেয়া হয়।।

সৌদি আরবের নেতৃত্বে আটটি দেশ কাতারের সঙ্গে তাদের কূটনৈতিক সম্পর্ক ছিন্নের পর সৌদির সঙ্গে পাকিস্তানের শীর্ষ নেতারা সাক্ষাৎ করলেন। একের পর এক রাষ্ট্র কাতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করলেও পাকিস্তান মুসলিম বিশ্বের ঐক্য রক্ষার প্রয়োজনের উপর জোর দেয়। মধ্যপ্রাচ্যের দেশগুলোকে সংলাপেরও আহ্বান জানিয়েছে দেশটি।

পাকিস্তানের জাতীয় পরিষদের সদস্যরা কাতারের সঙ্গে আটটি দেশের সম্পর্ক ছিন্নে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। কূটনৈতিক সম্পর্ক ছিন্নকারী দেশগুলোকে সংযত হয়ে সংলাপের মাধ্যমে ভিন্ন মত ঘুচিয়ে নেয়ারও আহ্বান জানান।

গত সপ্তাহে কাতারি আমিরের বার্তা পৌঁছানোর জন্য কাতারের একটি প্রতিনিধি দল ইসলামাবাদ যায়। তারা মধ্যপ্রাচ্য সংকটের কূটনৈতিক সমাধানে পাকিস্তানকে ইতিবাচক ভূমিকা নেয়ারও আহ্বান জানান।

পাকিস্তানের পররাষ্ট্র দফতর সম্প্রতি কাতারে ২০ হাজার পাকিস্তানি সেনা মোতায়েন করা হচ্ছে বলে বিদেশি গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন মিথ্যা বলে দাবি করেছে। অবশ্য কাতারের র্শীষ পর্যায়ের কারও সফরের তথ্যও অস্বীকার করেছে পররাষ্ট্র দফতর।