জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে আইএসপি বন্ধ

নিউজ ডেস্ক:  জঙ্গি সংশ্লিষ্টতার অভিযোগে ঢাকা ফাইবার নেট আইএসপি বন্ধের নির্দেশনা দিয়েছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। সোমবার (১২ জুন) সংস্থাটি সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমে এ খবর জানিয়েছে।
ঢাকা ফাইবার নেট লাইসেন্সবিহীন আইএসপি প্রতিষ্ঠানকে ব্যান্ডউইথ সংযোগ প্রদান এবং আইপি লগ সংরক্ষণ না করায় প্রতিষ্ঠানের আইএসপি বন্ধ করে দিয়েছে ।

প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ, আইপি লগ সংরক্ষণ না করায় এর কয়েকজন গ্রাহকের জঙ্গি সংশ্লিষ্ট কার্যক্রমে যুক্ত থাকায় তাদের শনাক্ত করা দুরূহ হয়ে পড়েছে। ফলে প্রতিষ্ঠানটির আইএসপি বন্ধ করে দেওয়া হয়েছে। একই সঙ্গে লাইসেন্সের সব শর্ত ও কমিশনের নির্দেশনা লঙ্ঘন করায় কেন প্রতিষ্ঠানটির লাইসেন্স বাতিল করা হবে না তা ঢাকা ফাইবার নেটকে সাতদিনের মধ্যে লিখিতভাবে জানাতে বলা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ৫ জুন পুলিশের ক্রাইম ইউনিট থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এ ধরনের নির্দেশনা সংবলিত ঢাকা ফাইবার নেট লিমিটেড ও এর সঙ্গে সংযুক্ত সকল আইএসপি প্রতিষ্ঠান এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সকল আইআইজি প্রতিষ্ঠানকে পাঠানো হয়। মূলত ঢাকা ফাইবার নেট লিমিটেড কনফিডেন্ট নেট নামের লাইসেন্সবিহীন প্রতিষ্ঠানকে ব্যান্ডউইথ সংযোগ প্রদান করেছে। উক্ত ব্যান্ডউইথ ব্যবহার করে কনফিডেন্ট নেট ১৫০ জন গ্রাহককে ইন্টারনেট সংযোগ প্রদান করে। যার মধ্যে কিছু গ্রাহকের/জঙ্গি সংশ্লিষ্ট কার্যক্রমে যুক্ত থাকার অভিযোগ পুলিশ বিটিআরসির কাছে করে। কিন্তু লাইসেন্সবিহীন হওয়ায় ও আইপি লগ সংরক্ষণ না করায় সন্ত্রাস/জঙ্গি কার্যক্রমের সঙ্গে জড়িতদের শনাক্ত করা সম্ভব হচ্ছে না।

পূর্ব নির্দেশনা অনুযায়ী লাইসেন্সবিহীন কোনও প্রতিষ্ঠানকে সংযোগ প্রদান না করা এবং আইপি লগ সংরক্ষণ করতে সব আইএসপিকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে আবারও নির্দেশনা দিয়েছে বিটিআরসি।