বাংলাদেশের পাশে ব্রায়ান লারা

নিউজ ডেস্ক: আজ বাদে কালই শক্তিশালী অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের কঠিন পরীক্ষা। যদিও মাশরাফি বিন মুর্তজাদের চলতি আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফির শুরুটা ভাল হয়। স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে কেনিংটন ওভালে আট উইকেটের হেরেছে বাংলাদেশ।

বড় ব্যবধানে হারলেও ওই ম্যাচে ব্যাট হাতে উজ্জ্বল ছিলেন তামিম ইকবাল ও মুশফিকুর রহিম। ৩০৫ রানের সংগ্রহ গড়ার পথে এবারের আসরের প্রথম সেঞ্চুরি এসেছে বাংলাদেশি ওপেনার তামিমের ব্যাট থেকেই।

তামিমের পথে হাঁটছিলেন মুশফিকও। যদিও ৭৯ রানেই থামে এই উইকেটরক্ষক ব্যাটসম্যানের ইনিংস। তৃতীয় উইকেট জুটিতে ১৬৬ রান যোগ করেন এ দুজন। যদিও নির্বিষ বোলিংয়ে শেষ পর্যন্ত হারই সঙ্গী হয় বাংলাদেশের।

ম্যাচ হারলেও সেদিনের তামিম-মুশফিকের এমন ব্যাটিংয়ে মুগ্ধতা প্রকাশ করেছেন উইন্ডিজ কিংবদন্তী ব্যাটসম্যান ব্রায়ান লারা। এই দুই ব্যাটসম্যান আগের থেকে আরো পরিণত হয়েছেন বলে মত ‘ক্রিকেটের বরপুত্র’ খ্যাত সাবেক এই ওয়েস্ট ইন্ডিয়ান অধিনায়ক।

বাঁ-হাতি ওপেনার তামিম ইকবালের ভূয়সী প্রশংসা করে লারা বলেন, ‘আগের চেয়ে তামিম এখন অনেক আত্মবিশ্বাসী একজন ব্যাটসম্যান। সে নিজ দলের একজন সিনিয়র খেলোয়াড়। সে নিজের অভিজ্ঞতাকে এখন কাজে লাগাচ্ছে। সে দেশের মাটিতে নিয়মিতই ভাল খেলে। কিন্তু এখন দেশের বাইরেও বড় ইনিংস খেলছে। ওভালের উইকেটে ব্যাট করা মোটেও সহজ কাজ নয়। কিন্তু এখানে সে অভিজ্ঞতা কাজে লাগিয়ে দারুণ ব্যাটিং করেছে।’

অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের আগে বাংলাদেশের স্বস্তি হতে পারে পরিসংখ্যান। কারণ, অস্ট্রেলিয়াকে এর আগে যে একটা ওয়ানডেতে হারিয়েছিল বাংলাদেশ, সেই জয়টা এসেছিল এই ইংল্যান্ডের মাটিতেই।