ময়মনসিংহ দারুল মা’আরিফ মাদ্রাসা থেকে ১৬ জন মুফ্তি হলেন

নিজস্ব প্রতিবেদক, ময়মনসিংহ: উচ্চতর দ্বীনিশিক্ষায় ময়মনসিংহের স্বনামধন্য শিক্ষাপ্রতিষ্ঠান হযরত মাওলানা মুফতি আব্দুল ওয়াদুদ সাহেবের পরিচালানায় দারুল মা’আরিফ ওয়াল ইফতা মাদ্রাসায় এবছর ফতোয়া বিভাগের ফাইনাল পরীক্ষায় ১৬ জন শিক্ষার্থী সর্বোচ্চ দ্বীনিশিক্ষায় কৃতিত্বের পাস করে মুফতি হয়েছেন।

মাদ্রাসার ইফতা পড়ানোর দীক্ষা দিয়েছেন দেশবরেণ্য আলেম মুফতি আহমদ আলী, মুফতি মাহবুবুল্লাহ, মুফতি আব্দুল ওয়াদুদ, মুফতি নূরুজ্জামান ফারুকী, মুফতি রায়হান ফেরদৌস । ফতোয়া বিভাগের ছাত্ররা হলেন বিভিন্ন মসজিদের ইমাম ও দাওরায়ে হাদিছ পাস মাওলানাগণ।

ইফতা বিভাগের ফাইনাল পরীক্ষায় প্রথম শ্রেণীতে উত্তীর্ণ ১৬জন মুফতি হলেন- মুফ্তি লোকমান ( প্রথম শ্রেণীতে প্রথম স্থান লাভ ), মুফ্তি আতাউর রহমান ( প্রথম শ্রেণীতে দ্বিতীয় স্থান লাভ ), মুফ্তি নিয়ামুল হক ( প্রথম শ্রেণীতে ৩য় স্থান লাভ )। এছাড়াও প্রথম শ্রেণীতে উত্তীর্ণ মুফতিগণ হলেন- কবি নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদের ইমাম মুফ্তি শহীদুল্লাহ, রেলওয়ে মাইল কোয়াটার মসজিদের ইমাম মুফ্তি আব্দুল লতিফ, চর খরিচা মসজিদের ইমাম মুফ্তি সাকিব হোসাইন, আঠারবাড়ি কেন্দ্রীয় মসজিদের ইমাম মুফ্তি জয়নাল আবেদীন।

তারাকান্দার মুফ্তি যাকির হোসাইন, শ্যাগঞ্জের মুফ্তি ওয়ালিউল্লাহ, চায়না মোড় মসজিদের ইমাম মুফ্তি শাহ আলম, চরকালিবাড়ি মুন্সিপাড়া জামে মসজিদের ইমাম মুফ্তি শামীম আহমাদ, ময়মনসিংহ ধোপাখোলা মোড় জামে মসজিদের ইমাম মুফ্তি যাকারিয়া, কাশিগঞ্জ মারকাজ মসজিদের ইমাম মুফ্তি ওয়াজিহুল্লাহ, আকুয়া পূর্ব নয়াপাড়া বায়তুন নূর জামে মসজিদের ইমাম মুফ্তি সুলায়মান, ত্রিশালের মুফ্তি শামসুল হুদা, ত্রিশাল কুর্ষানগরের মুফ্তি কামরুয্যামান।

ময়মনসিংহের স্বনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান দারুল মা’আরিফ ওয়াল ইফতা মাদ্রাসায় বয়স্ক, প্রাইমারী ও হাইস্কুলের ছাত্রদের জন্য ইলমেদ্বিন ও কুরআন শরীফ শিক্ষার সূবর্ণ সুযোগ রয়েছে। মাওলানা মুফতি আব্দুল ওয়াদুদ সাহেবের পরিচালানায় পাটগুদাম ব্রীজ মোড়ে তার নিজ বাসায় প্রতিষ্ঠিত দারুল মা’আরিফ ওয়াল ইফতা মাদ্রাসায় কওমী মাদ্রাসা লাইনের বয়স্কদের বিশেষ জামাত, জামাতে মিযান, জামাতে নাহমীর, জামাতে কুদুরী শ্রেণীতে অর্ধশতাধিক বয়স্ক ছাত্র অধ্যয়ন করছেন। এসব ছাত্রদের মাঝে রয়েছে বিভিন্ন বিশ্ববিদ্যালয় ও স্কুল-কলেজের শিক্ষক, ডাক্তার, অবসরপ্রাপ্ত কর্মকর্তা, কর্মচারী ও ব্যবসায়ীগণ।

এই মাদ্রাসায় ফতোয়া ও বয়স্কদের বিভিন্ন ক্লাসে ভর্তি কার্যক্রম শুরু হবে ১লা জুলাই ২০১৭ থেকে এবং ক্লাস শুরু হবে ৮ জুলাই-২০১৭ থেকে। বয়স্কদের ক্লাস হয় সকাল ৬টা থেকে সকাল ৮টা পর্যন্ত এবং ফতোয়া বিভাগের ক্লাস হয় সকাল ৯টা থেকে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত। এই প্রতিষ্ঠানে যাতে ইলমেদ্বিনের খেদমত আরো ব্যাপক পরিসরে করা যায়, সে ব্যাপারে সকলের দোয়া ও সহযোগিতা কামনা করেছেন মাদ্রাসার পরিচালক মাওলানা মুফতি আব্দুল ওয়াদুদ।