ফটোসাংবাদিকরা ইতিহাস ধরে রাখেন: তথ্যমন্ত্রী

নিউজ ডেস্ক: তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, মহান মুক্তিযুদ্ধে পাকিস্তানি হানাদার ও তাদের দোসরদের পরিচালিত গণহত্যার চিত্র বিশ্ববাসীর কাছে তুলে ধরেছিলেন ফটো সাংবাদিকরা। নব্বইয়ে স্বৈরাচারবিরোধী আন্দোলনের ইতিহাসও তাদের ফ্রেমে বন্দি হয়েছে। এভাবে ফটোসাংবাদিকরা ইতিহাসকে ধরে রাখেন।

বৃহস্পতিবার বাংলাদেশ প্রেস ইনস্টিটিউটে (পিআইবি) ফটোসাংবাদিকতার ওপর অনুষ্ঠিত এক আন্তর্জাতিক সেমিনার উদ্বোধনকালে তিনি একথা বলেন।

বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশন ও পিআইবি যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে। সেমিনারে নেপালের জাতীয় ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের দশ সদস্যের একটি প্রতিনিধি দল যোগ দেয়।

ইনু বলেন, ফটোসাংবাদিকরা ইতিহাস ধরে রাখেন, তাদের আলোকচিত্র সত্যের সাক্ষী। মহান মুক্তিযুদ্ধের গণহত্যা এবং নব্বইয়ের গণআন্দোলনে তাদের তোলা ছবিগুলো এদেশের মুক্তিকামী মানুষের সংগ্রামকে সফলতার পথে এগিয়ে নিয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, সংবাদ ও গণমাধ্যম বিষয়ে জ্ঞান প্রয়োগ করে আলোকচিত্র ধারণ ও মুদ্রণ নিয়ে কাজ করেন ফটোসাংবাদিকরা। তাদের কাজে ঝুঁকি বেশি বলে তাদের জন্য ঝুঁকি ভাতা থাকা উচিত।

পিআইবি’র মহাপরিচালক মো. শাহ আলমগীরের সভাপতিত্বে এবং বাংলাদেশ ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট একেএম মহসীনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ প্রেস কাউন্সিল চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজ উদ্দিন আহমেদ, নেপাল ফটোজার্নালিস্ট অ্যাসোসিয়েশনের প্রতিনিধি তেজ বাহাদুর ব্যাসনেট প্রমুখ।