সাঈদীর রিভিউ শুনানি শুরু

নিউজ ডেস্ক:  একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত দেলাওয়ার হোসাইন সাঈদীর ফাঁসি চেয়ে রাষ্ট্রপক্ষের এবং সাজা থেকে খালাস চেয়ে পুনর্বিবেচনার (রিভিউ) দুটি আবেদনের ওপর আপিল বিভাগে শুনানি শুরু হয়েছে।

রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের পাঁচ সদস্যের বেঞ্চে এ শুনানি চলছে। পাঁচ সদস্যের বেঞ্চের অপর চার বিচারপতি হলেন— সিনিয়র বিচারপতি মো. আবদুল ওয়াহহাব মিঞা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ও বিচারপতি মির্জা হোসাইন হায়দার।

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের দায়ে ২০১৩ সালের ২৮ ফেব্রুয়ারি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ জামায়াত নেতা দেলাওয়ার হোসাইন সাঈদীকে মৃত্যুদণ্ড দেন। রায়ের পূর্ণাঙ্গ কপি পাওয়ার পর ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল করেন সাঈদী।

২০১৪ সালের ১৭ সেপ্টেম্বর তৎকালীন প্রধান বিচারপতি মোজাম্মেল হোসেনের নেতৃত্বে আপিল বিভাগ সংখ্যাগরিষ্ঠতার ভিত্তিতে সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদণ্ড দেন।

এরপর গত বছরের ১২ জানুয়ারি আমৃত্যু কারাদণ্ডের রায় পুনর্বিবেচনার করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের দেওয়া মৃত্যুদণ্ডের সাজা বহাল করার আবেদন করে রাষ্ট্রপক্ষে। পরে একই বছরের ১৭ জানুয়ারি সাঈদীর পক্ষ থেকেও রায় পুনর্বিবেচনার আবেদন করা হয়, যেখানে তার খালাস চাওয়া হয়।