গ্লোবাল মোবাইল গভর্নমেন্ট অ্যাওয়ার্ড পেল তথ্যপ্রযুক্তি বিভাগ

নিউজ ডেস্ক:  মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়ন ও সচেতনতা তৈরিতে ভূমিকা রাখার জন্য সম্মানজনক গ্লোবাল মোবাইলগভ অ্যাওয়ার্ড পেয়েছে বাংলাদেশ সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ। যুক্তরাজ্যের ব্রাইটনে ৭ হতে ৯ মে তিন দিনব্যাপী ‘মোবাইল গভর্নমেন্ট ওয়ার্ল্ড সামিট-২০১৭’ অনুষ্ঠানে অ্যাওয়ার্ড বিজয়ীদের নাম ঘোষণা ও পুরস্কার তুলে দেয়া হবে।

অ্যাওয়ার্ড কর্তৃপক্ষ ইতোমধ্যে তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলককে পুরস্কার গ্রহণে আমন্ত্রণ জানিয়েছেন। তবে পূর্বনির্ধারিত গুরুত্বপূর্ণ অনুষ্ঠান নিশ্চিত থাকায় তিনি পুরস্কার আনতে যেতে পারছেন না। লন্ডনে বাংলাদেশের হাইকমিশনার মো. নাজমুল কাওনাইনকে বাংলাদেশ সরকারের পক্ষে এই অ্যাওয়ার্ড গ্রহণ করবে।

চূড়ান্ত পর্যায়ে অ্যাওয়ার্ডের জন্য বাছাইকৃত তালিকায় বাংলাদেশসহ ১১ দেশের ১৩টি প্রকল্প রয়েছে। এর মধ্যে তিনটি প্রকল্পকে এই পুরস্কারের জন্য ঘোষণা করা হবে। প্রতিযোগী অন্যান্য দেশগুলো হলো, দক্ষিণ কোরিয়া, মালয়েশিয়া, নেপাল, রাশিয়া, তুরস্ক, চিলি, কলাম্বিয়া, স্লোভাকিয়া, ভারত ও দুবাই। তবে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি বিভাগের ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’ যে এই অ্যাওয়ার্ড জিতেছে তা ইতোমধ্যেই গণমাধ্যমকে নিশ্চিত করেছেন মোবাইলগভ ইউকে কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, তথ্যপ্রযুক্তি বিভাগ হতে ২০১৩-১৪ সালে চলা এই ‘জাতীয় পর্যায়ে মোবাইল অ্যাপ্লিকেশন উন্নয়নে সচেতনতা ও দক্ষতা বৃদ্ধি কর্মসূচি’তে ১০০টি মোবাইল অ্যাপ উন্নয়ন করা হয়। সারাদেশে ২৩০০ শিক্ষার্থী ও ফ্রিল্যান্সারকে অ্যাপ উন্নয়নে প্রশিক্ষণ দেয়া হয়। এছাড়া ৫ শতাধিক সরকারি ডোমেইন এক্সপার্টদের নিয়ে এই কর্মসূচিতে সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হয়।