শ্রমিকরা মানব সভ্যতার বিকাশ ও অগ্রযাত্রার কারিগর: ইনু

নিউজ ডেস্ক:  তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, শ্রমিক শ্রেণী মানব সভ্যতার বিকাশ ও অগ্রযাত্রার মূল চালিকা শক্তি ও কারিগর। তাদের অবদান ও অধিকার অস্বীকার করে সমাজ এগুতে পারে না।

তিনি সোমবার মে দিবস উপলক্ষে সকালে রাজধানীর জিপিও’র সামনে বঙ্গবন্ধু এভিনিউতে ‘জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ’ আয়োজিত শ্রমিক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। সমাবেশে আরও বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোট-বাংলাদেশ এর সাধারণ সম্পাদক নইমুল আহসান জুয়েল, সহ-সভাপতি সাইফুজ্জামান বাদশা, জাতীয় নারী জোটের আহ্বায়ক আফরোজা হক রীনা, জাতীয় যুব জোটের সভাপতি রোকনুজ্জামান রোকন, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সংসদের সাধারণ সম্পাদক আহসান হাবীব শামীম প্রমুখ। এতে সভাপতিত্ব করেন শ্রমিক জোটের সভাপতি শিরীন আখতার এমপি।

তথ্যমন্ত্রী বলেন, শ্রমিক বান্ধব রাজনীতি, শ্রমিক বান্ধব অর্থনীতিই কেবল মাত্র বৈষম্যহীন সমৃদ্ধ সমাজ গড়ে তুলতে পারে। তিনি বলেন, প্রাতিষ্ঠানিক খাতের বাইরে অপ্রাতিষ্ঠানিক খাতের সকল শ্রমিককে শ্রমিক হিসেবে স্বীকৃতি ও আইনসম্মত অধিকার দিতে হবে। ইনু বলেন, শ্রমিক ঐক্য ও ট্রেড ইউনিয়ন শুধু শ্রমিক স্বার্থের পাহারাদার না, সুস্থ শিল্প সম্পর্কেরও গ্যারান্টি।

তিনি বলেন, শ্রম আইন বাস্তবায়নে গাফিলতি বন্ধ করতে হবে। তিনি বাজারের সাথে সামঞ্জস্য রেখে জাতীয় ন্যূনতম মজুরী নির্ধারণ ও কর্মক্ষেত্রে শ্রমিকের জীবন ও দেহের নিরাপত্তা নিশ্চিত করার জন্য সরকার-মালিক-শ্রমিক সকলকে এক সাথে কাজ করার আহ্বান জানান। শিরীন আখতার বলেন, ক্ষতিপূরণ কখনোই শ্রমিকের জীবনের বিনিময় হতে পারে না। তিনি বলেন, কর্মক্ষেত্রে শ্রমিকের জীবনের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। সমাবেশ শেষে এক বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।