খুলনা-কলকাতা মৈত্রী ট্রেন চালু ৮ এপ্রিল

নিউজ ডেস্ক: খুলনা-কলকাতা রুটে দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস ট্রেন চালু হচ্ছে ৮ এপ্রিল। আগামী ৭ থেকে ১০ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের সময় দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস ট্রেন সার্ভিসটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন দুই দেশের প্রধানমন্ত্রী।

খুলনা থেকে যশোর হয়ে বেনাপোল দিয়ে কলকাতা পর্যন্ত চলাচল করবে এই দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস। তবে সপ্তাহে ট্রেনটি কতদিন চলবে বা ভাড়া কত হবে, তা এখনও নির্ধারণ করা হয়নি।

রেলওয়ে সূত্র জানায়, বর্তমানে খুলনা থেকে যশোর হয়ে বেনাপোল পর্যন্ত কমিউটার ট্রেন সার্ভিস চালু আছে। আর পশ্চিমবঙ্গের বনগাঁ থেকে কলকাতা পর্যন্ত লোকাল ট্রেন কমিউটার চলাচল করে। বেনাপোল রেলস্টেশন থেকে বনগাঁ রেলস্টেশনের দূরত্ব মাত্র ৮ কিলোমিটার। কিন্তু ভারতীয় রেল কর্তৃপক্ষ জানায়, বনগাঁ-কলকাতা রুটে ভারতীয় ট্রেন চলাচলের সংখ্যা অনেক বেশি। এ ছাড়া এই রুটে নতুন করে ইমিগ্রেশন ও অন্যান্য পয়েন্ট স্থাপন করতে হবে। তাই এ রুটে নতুন ট্রেন চালুর বিষয়ে তাদের আগ্রহ কম ছিল। তবে দীর্ঘ প্রচেষ্টার পর এই সমস্যার সমাধান হয়েছে বলে আশা প্রকাশ করেন রেলওয়ের কর্মকর্তারা।

এ ব্যাপারে রেলমন্ত্রী মো. মুজিবুল হক জানান, খুলনা-কলকাতা রুটে সপ্তাহে একদিন করে দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেস চালুর বিষয়ে বাংলাদেশ-ভারত একমত হয়েছে। তাই প্রধানমন্ত্রী ভারত সফরের সময় এই ট্রেন সার্ভিস উদ্বোধন হওয়ার সম্ভাবনা রয়েছে।