• ঢাকা
  • শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ; ২৭ এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • সরকারি নিবন্ধন নং ৬৮

Advertise your products here

banner image
website logo

ভারতের ২১ শতকের 'পুষ্পক বিমান'


ঢাকানিউজ২৪.কম ; প্রকাশিত: শুক্রবার, ২২ মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ, ০৭:৫০ এএম
পুস্পক
পুস্পক বিমানের সামনে ভারতের প্রধানমন্ত্রী

নিউজ ডেস্ক: আপনি নিশ্চয়ই রামায়ণে পুষ্পক বিমানের কথা শুনেছেন। ত্রেতাযুগে লঙ্কাপতি রাবণকে বধ করার পর ভগবান শ্রী রাম, মা সীতা ও ভাই লক্ষ্মণ সহ পুষ্পক বিমানে অযোধ্যায় ফিরে আসেন। এখন একবিংশ শতাব্দীতে আবারও আকাশে উড়তে প্রস্তুত পুষ্পক বিমান। 

শুক্রবার সকাল ৭টায় কর্ণাটকের ডিফেন্স এয়ারস্পেসে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা অর্থাৎ ISRO-এর দেশীয় মহাকাশ যানটি উৎক্ষেপণ করা হবে। মসৃণ শরীর এবং SUV আকৃতির ডানাযুক্ত নভোযানটির নাম দেওয়া হয়েছে 'পুষ্পক বিমান'। এটি RLV থেকে লঞ্চ করা হবে অর্থাৎ পুনরায় ব্যবহারযোগ্য লঞ্চ ভেহিকেল।

এটি RLV-TD এর চেয়ে প্রায় ১.৬ গুণ বড়। RLV-TD ফ্লাইট ২০১৬ এবং ২০২৩-এ ল্যান্ডিং পরীক্ষা করা হয়েছে। ফেব্রুয়ারিতে বিক্রম সারাভাই স্পেস সেন্টারে যাওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এর বৃহত্তর রূপ দেখেছিলেন। ২ এপ্রিল ২০২৩-এ, ISRO, DRDO এবং IAF যৌথভাবে কর্ণাটকের চিত্রদুর্গায় পুষ্পক বিমানের পরীক্ষা করেছিল।

এটি ভারতের ভবিষ্যত পুনঃব্যবহারযোগ্য লঞ্চ ভেহিক্যাল - ISRO প্রধান
 ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO) প্রধান এস সোমনাথ বলেছেন, পুষ্পক লঞ্চ ভেহিকেল মহাকাশে অ্যাক্সেসকে সবচেয়ে সাশ্রয়ী করার জন্য নির্মান করা হয়। এটি ভারতের একটি সাহসী উদ্যোগ। ভারতের ভবিষ্যত পুনঃব্যবহারযোগ্য লঞ্চ যান হবে পুস্পক বিমান। নভোযানের উপরের অংশটি সবচেয়ে ব্যয়বহুল। এতে দামী ইলেকট্রনিক্স ইনস্টল করা আছে। এর কারণে, এই মহাকাশ যানটি উড্ডয়নের পর নিরাপদে পৃথিবীতে ফিরে আসতে পারে। পরবর্তীতে এটি ইন-অরবিট স্যাটেলাইটকে পুনরায় জ্বালানি দেওয়া এবং স্যাটেলাইট উদ্ধারের কাজও করতে পারে।

ইসরো প্রধান বলেছেন, ভারত মহাকাশে ধ্বংসাবশেষ কমাতে চায়। পুষ্পক বিমান সেই দিকে নেওয়া একটি পদক্ষেপ।

২০১৬ সালে প্রথম RLV চালু হয়েছিল

তৈরির এক দশক পর, RLV প্রথম ২০১৬ সালে অন্ধ্রপ্রদেশের শ্রীহরিকোটা থেকে উড়েছিল। এটি বঙ্গোপসাগরে একটি ভার্চুয়াল রানওয়েতে সফলভাবে অবতরণ করেছে।  আরএলভি পুনরুদ্ধার করা যায়নি। পরিকল্পনা মাফিক তা সমুদ্রে গিয়ে শেষ হয়।

২ এপ্রিল ২০২৩-এ দ্বিতীয় লঞ্চ

RLV-এর দ্বিতীয় উৎক্ষেপণটি 2 এপ্রিল 2023-এ প্রতিরক্ষা সংস্থার চিত্রদুর্গা অ্যারোনটিক্যাল টেস্ট রেঞ্জে হয়েছিল। RLV-LEX নামের এই ডানাওয়ালা রকেটটি ভারতীয় বায়ুসেনার একটি চিনুক হেলিকপ্টার থেকে উড়েছিল।

ISRO প্রধান এস সোমনাথ বলেছেন, পুষ্পক বিমান হল ভারতের বিখ্যাত মহাকাশযান, যার উল্লেখ রয়েছে রামায়ণে। পুষ্পক ছিল সম্পদের দেবতা কুবেরের বিমান। তাই ভারতের সবচেয়ে সাহসী একবিংশ শতাব্দীর রকেটের নাম পুষ্পক রাখাই উপযুক্ত। আশা করি এটি বিশ্বাস করা হয় যে ভবিষ্যতে, যখন এটি একটি বাণিজ্যিক লঞ্চার হয়ে উঠবে, এটি দেশের জন্য অর্থ উপার্জনকারী হিসাবে প্রমাণিত হতে পারে।

বিক্রম সারাভাই স্পেস সেন্টারের অ্যাডভান্সড টেকনোলজি অ্যান্ড সিস্টেমস গ্রুপের প্রোগ্রাম ডিরেক্টর সুনীল পি বলেন, পুষ্পক হল ভবিষ্যত।তিনি বলেন, "ইসরো-এর উদ্দেশ্য হল এমন একটি যানবাহন চালু করা যা সাশ্রয়ী এবং খুব কম খরচে মহাকাশে প্রবেশাধিকার দেয়।"

পুষ্পক বিমানের বৈশিষ্ট্য

-আরএলভি একটি দেশীয় মহাকাশ যান। কয়েক বছরের মধ্যে, আমাদের মহাকাশচারীরা এর বড় সংস্করণে  মহাকাশে কার্গো পাঠাতে পারবে।
-এর মাধ্যমে স্যাটেলাইটও উৎক্ষেপণ করা যাবে। এটি স্যাটেলাইটটিকে মহাকাশে রেখে ফিরে আসবে। যাতে আবার উড়তে পারে।

-এর মাধ্যমে আমরা যে কোন দেশের উপর গুপ্তচরবৃত্তি করতে পারি। এমনকি হামলাও করা যেতে পারে।

- তারা মহাকাশেই শত্রু উপগ্রহ ধ্বংস করতে পারে।
-এটি একটি স্বয়ংক্রিয় পুনঃব্যবহারযোগ্য লঞ্চ যানবাহন। এই ধরনের বিমান থেকে ডাইরেক্টেড এনার্জি ওয়েপন (DEW) নিক্ষেপ করা যায়।

-পুষ্পক বিমানের দৈর্ঘ্য ৬.৫ মিটার এবং এর ওজন ১.৭৫ টন। এটি ভারতীয় বায়ুসেনার হেলিকপ্টার দ্বারা উড্ডয়ন করা হবে।

- এর ছোট থ্রাস্টারগুলি গাড়িটিকে সঠিক অবস্থানে যেতে সাহায্য করবে যেখানে এটি অবতরণ করতে হবে।

- সরকার এই প্রকল্পে ১০০ কোটি টাকার বেশি বিনিয়োগ করেছে, যা একটি মাইলফলক। কারণ দেশটি ২০৩৫ সালের মধ্যে নিজস্ব মহাকাশ স্টেশন তৈরির দিকে এগোচ্ছে। সূত্র: ভারতীয় গণমাধ্যম থেকে অনুবাদ সুমন দত্ত

ঢাকানিউজ২৪.কম / এসডি

আরো পড়ুন

banner image
banner image