ফ্রান্সে শুভ আষাঢ়ী পূর্ণিমা উদ্‌যাপিত

নিউজ ডেস্ক:  বিপুল উৎসাহ ও উদ্দীপনার মধ্যে দিয়ে শিল্প-সংস্কৃতি-সভ্যতার প্রাণকেন্দ্র ফ্রান্সে গত ৮ জুলাই শনিবার ও ৯ জুলাই রোববার বৌদ্ধ ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় তিথি শুভ আষাঢ়ী পূর্ণিমা উদ্‌যাপিত হয়েছে। এ উপলক্ষে সকাল থেকে ফ্রান্সের প্যারিসসহ বিভিন্ন স্থানে বাংলাদেশি বৌদ্ধ বিহারসমূহে নানা ধর্মীয় অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সিদ্ধার্থ গৌতমের তুষিত স্বর্গ হতে রানি মহামায়ার গর্ভে প্রতিসন্ধি গ্রহণ, ২৯ বছর বয়সে রাজকুমার সিদ্ধার্থের রাজপ্রাসাদ ও সংসার ত্যাগ, পঞ্চবর্গীয় শিষ্যের নিকট বুদ্ধের ধর্মচক্র প্রবর্তন, শ্রাবস্তীতে যমক ঋদ্ধি প্রতিহার্য প্রদর্শন, মাতৃদেবীকে মুক্তিদানের অভিপ্রায়ে তাবতিংস স্বর্গে আরোহণ, একই দিনে এই অনন্য ঘটনা সমৃদ্ধ তাৎপর্যময় দিনটি পালনে বাংলাদেশসহ বিভিন্ন দেশের বৌদ্ধ বিহারগুলোতে বিভিন্ন কর্মসূচি পালন করেন বিশ্ব বৌদ্ধ ধর্মাবলম্বী। সকাল থেকে বিহারের ধর্মীয় বিভিন্ন কর্মসূচিতে অংশ নেন বিপুলসংখ্যক পুণ্যার্থী। আর তাতে বৌদ্ধ বিহারগুলো রূপ নেয় বৌদ্ধ ধর্মাবলম্বীদের মিলনমেলায়।

সমবেত ভক্তরাভোরে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলনের মাধ্যমে অনুষ্ঠানের শুরুতে সূত্র পাঠ, সকালে বুদ্ধপূজা, ভিক্ষুসংঘকে পিণ্ডদান, অষ্টশীল ও পঞ্চশীল গ্রহণ, দুপুরে ধর্মালোচনা ও আষাঢ়ী পূর্ণিমার তাৎপর্য শীর্ষক আলোচনা ছাড়াও সন্ধ্যায় প্রদীপ পূজা ও বিশ্বশান্তি কামনায় সমবেত প্রার্থনার মাধ্যমে পবিত্র কর্মসূচির সমাপ্তি হয়।

আষাঢ়ী পূর্ণিমা তিথি উদ্‌যাপনের মাধ্যমে গতকাল থেকে শুরু হলো বৌদ্ধ বিহারগুলোতে ভিক্ষুদের তিন মাসব্যাপী বর্ষাবাস ব্রত। যা আশ্বিনী পূর্ণিমা বা প্রবারণা পূর্ণিমার মাধ্যমে শেষ হবে। আর প্রবারণা পূর্ণিমার পর দিন থেকে বৌদ্ধ বিহারগুলোতে শুরু হবে দানোত্তম কঠিন চীবর দানোৎসব, যা চলবে মাসব্যাপী।
শনিবার ফ্রান্স সর্বজনীন বৌদ্ধ বিহারে অধ্যক্ষ শ্রীমৎ বুদ্ধ প্রিয় ভিক্ষুর পরিচালনায় সকালবেলা হয় বুদ্ধ পূজা সহকারে পঞ্চশীল, অষ্টশীল গ্রহণ। এ সময় উপস্থিত ছিলেন বৌদ্ধ উপাসক-উপাসিকারা। বিকেলবেলা ধর্মীয় আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ধর্মদেশনা করেন বাংলাদেশ থেকে আগত অতিথি ভিক্ষু শ্রীমৎ প্রজ্ঞা প্রিয় ভিক্ষু।
রোববার বুদ্ধগয়া প্রজ্ঞা বিহার ধ্যান কেন্দ্রের প্রতিষ্ঠাতা, ভদন্ত প্রজ্ঞাবংশ মহাথেরোর পরিচালনায় দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান পালিত হয়।

শুভ আষাঢ়ী পূর্ণিমা উদ্‌যাপনের একটি দৃশ্যএদিকে ফ্রান্সের কুসলায়ন বৌদ্ধ ভাবনা কেন্দ্র পরিচালক ভদন্ত জ্যোতিসার ভিক্ষুর পরিচালনায় ও ইউরোপিয়ান বৌদ্ধ বিহাররে ও অনুরূপভাবে দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ ছাড়া ফ্রান্সের বাংলাদেশের সব বৌদ্ধ বিহারে তিন মাসব্যাপী পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ, ভাবনা, পিণ্ডদান ও ধর্মীয় দেশনার মাধ্যমে বর্ষাবাস পালন করা হবে।